• ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ছাত্র জনতার আন্দোলন সংগ্রামে এনামুলের ভূমিকা ছিল চোখে পড়ার মতো

sylhetnewspaper.com
প্রকাশিত সেপ্টেম্বর ২০, ২০২৪
ছাত্র জনতার আন্দোলন সংগ্রামে এনামুলের ভূমিকা ছিল চোখে পড়ার মতো

বিশেষ প্রতিবেদকঃঃ এনামুল হক সাবেক আহবায়ক কমিটির সদস্য সিলেট জেলা স্বেচ্ছাসেবক দল ও সিলেট জেলা ছাত্রদলের সাবেক গণসংযোগ বিষয়ক সম্পাদক তিনি পুলিশি হয়রানির স্বীকারও হয়েছেন একাধিকবার পাশাপাশি রাজনৈতিক মিথ্যা মামলায় কারাভোগ করেছেন একাধিক বার,এছাড়াও বিভিন্ন মামলায় হয়রানি এড়াতে মাসের পর মাস পরিবার ও পরিজন ছেড়ে তাকে আত্নগোপনে থাকতে হয়ে।

বিএনপি করার কারণে বিভিন্ন সময়ে হয়রানির শিকার হয়েছে তার পরিবারের সদস্যরা খোদ আপন ছোটভাই একরামুল হক”কে কোন অপরাধ না করেও একাধিক মামলার আসামী হয়েছে কারাভোগও করেছে,ছাত্র জনতার আন্দোলনে বড় ভাইকে না পেয়ে আবারো তার ছোট ভাইকে গ্রেফতার করে ১৫ দিন কারাভোগ করে জামিনে মুক্তি পায়,গত ১২ বছরে সিলেট জেলায় বিএনপির আন্দোলন এবং সংগ্রামে এনামুল হক ছিলো প্রথম সারিতে। আওয়ামী লীগের দলীয় বাধা তো ছিলোই। সেই সাথে পুলিশি বাধাও ছিলো নিয়মিত।

আওয়ামী লীগের দলীয় এবং পুলিশি বাধা উপেক্ষা করে তিনি সিলেট যুবদলের সকল আন্দোলন সংগ্রাম করেগেছেন,এবং কেন্দ্র ঘোষিত যে কোন প্রোগ্রামে ছিলেন সবার আগে।

তার রাজনৈতিক জনপ্রিয়তার কারণে তার অনুসারী ছোট ভাই ও সহযোদ্ধাদের সংখ্যাও ছিলো চোখে পড়ার মত এবং জেলা পর্যায়ের যে কোন সংগঠনের থেকে বেশী। গত ১২ বছরে সিলেটে এনামুল হকের অংশগ্রহণ ছিলো সক্রিয়,

২০২৪ইং সালের ডামি নির্বাচন ও ছাত্রজনতা আন্দোল সংগ্রামে যাঁর ভূমিকা ছিল সমগ্র সিলেট বাসী দেশবাসীর কাছে চোখে পড়ার মত,কেন্দ্রীয় যে কোন প্রোগ্রামে সে তার নেতা কর্মিদের নিয়ে সিলেটসহ রাজধানী ঢাকাতে অংশ গ্রহণ করেছেন সব সময়।

মামলা,হামলা ও পুলিশি নির্যাতনের স্বীকার হয়েও দমে যাননি তিনি। অথচ ক্ষমতার পালাবদল হওয়ায় আগেই,খোদ যুবদলই চিনতে ভুল করলো নিজ দলের ভিতরে থাকা ত্যাগী এই কর্মিকে।এদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গসংগঠন ও রাজপথের ভ্যানগার্ড হিসেবে পরিচিত জাতীয়তাবাদী যুবদলের সিলেট জেলা ও মহানগর যুবদলের কমিটি ঘোষণা হয়েছে।

কমিটি মেয়াদ উত্তির্ন হওয়ায় ২ বছর পর বুধবার দিবাগত রাত সাড়ে ১১টায় ঘোষিত নতুন কমিটি নিয়ে হতাশ,ক্ষুব্ধ ও বিস্মিত হয়েছেন সংগঠনটির নেতাকর্মী।

রাজপথে ভূমিকা পালনকারী,ত্যাগী,নির্যাতিত আর যোগ্যদের বাদ দিয়ে অপেক্ষাকৃত কম পরিচিত ও সিন্ডিকেটের নেতাদের দিয়েই কমিটি গঠন করেছেন দলটির হাইকমান্ড।

এমনকি দলের নীতিনির্ধারক নেতাদের মতামতকেও গুরুত্ব দেওয়া হয়নি এ কমিটি গঠনে,তা ছাড়া ত্যাগীদের মূল্যায়ন করা হয়নি এই কমিটিতে,এতে দলের বিভিন্ন স্তরে ভুল বার্তা যাবে বলে মনে করেন নেতাকর্মীরা।

যা একসময় দলের ভেতর সংকট তৈরি হতে পারে বলেও শঙ্কা ব্যক্ত করেন তারা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন