• ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সকল বন্যাদুর্গতদের পাশে দাঁড়াতে তারেক রহমানের আহ্বান

sylhetnewspaper.com
প্রকাশিত আগস্ট ২৪, ২০২৪
সকল বন্যাদুর্গতদের পাশে দাঁড়াতে তারেক রহমানের আহ্বান

দল,মত,ধর্ম,বর্ণ নির্বিশেষে সকল বন্যাদুর্গতদের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। শুক্রবার (২৩ আগস্ট) যুক্তরাজ্য থেকে এক ভিডিওবার্তায় তিনি বলেন, হঠাৎ করেই দেশের পূর্বাঞ্চল বিশেষ করে উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে সৃষ্ট আকস্মিক বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটায় লক্ষ লক্ষ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পূর্বাঞ্চলে জেলার পর জেলা প্লাবিত হওয়ায় মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছে অসংখ্য মানুষ। জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি হচ্ছে। বন্যায় ইতিমধ্যে কয়েকজনের মৃত্যু হয়েছে। ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

তারেক রহমান বলেন, বাংলাদেশে অকস্মাৎ এই ভয়াবহ বন্যা দেশের অভ্যন্তরে উদ্ভূত কোনো কারণে নয়। বন্যা কবলিত অঞ্চলে লাগাতার ভারী বৃষ্টিপাত হলেও সেটিই পূর্বাঞ্চলে বন্যার মূল কারণ নয়। এবারের বন্যার অন্যতম প্রধান কারণ- উজানের দেশ প্রতিবেশী ভারতের ত্রিপুরা রাজ্য প্রশাসনের দায়িত্বহীনতা এবং খামখেয়ালিপনা। তারা হঠাৎ করেই বাঁধ খুলে দিয়ে বাংলাদেশের বিস্তীর্ণ এলাকাকে ডুবিয়ে দিলেও একটি বারের জন্যও বাংলাদেশকে আগাম সতর্কতা দেয়নি। ফলে অকস্মাৎ বন্যা দেশের বিস্তীর্ণ এলাকাকে ভাসিয়ে নিলেও পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ সামান্য একটু প্রস্তুতি নেয়ারও সুযোগ পায়নি।

তারেক রহমান বলেন, বন্যা কবলিত এলাকার মানুষগুলো এখন মহাবিপদে। সহায় সম্বল হারিয়ে লাখো মানুষ এখন নিদারুণ অসহায়।

এমন পরিস্থিতিতে আপাতত: কোনো অভিযোগ পাল্টা অভিযোগ তুলে সময়ক্ষেপণেরও সময় নেই। বিএনপি মনে করে বন্যা কবলিত এলাকার মানুষের জীবন এবং সম্পদ রক্ষা করাই এই মুহূর্তের প্রধান অগ্রাধিকার।খবর দৈনিক মানবজমিন

দেশের বর্তমান বন্যা পরিস্থিতিতে সারাদেশে বিশেষ করে দেশের যেসব এলাকা বন্যা আক্রান্ত হয়নি সেসব এলাকার বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের প্রতি আমার আহবান, আপনারা সমন্বিতভাবে বন্যা কবলিত এলাকার মানুষের পাশে দাঁড়ান। বন্যা কবলিত এলাকার মানুষের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিন। বন্যা কবলিত অঞ্চলে খাদ্য ও বস্ত্র সহায়তা দিন। তাদের নিরাপত্তায় পাশে দাঁড়ান।

নেতাকর্মীদের প্রতি আরো একটি বিষয়ে বিশেষভাবে সতর্ক থাকার আহবান জানাই। আপনারা জানেন, দেশ ছেড়ে পালিয়ে যাওয়া বিতাড়িত স্বৈরাচার দেশে মানুষে মানুষে হিংসা বিরোধ বিভেদ তৈরি করেছিল। কিন্তু আপনাদের কাছে আমার অনুরোধ, বন্যার্তদের প্রতি মানবিক সহায়তার ক্ষেত্রে আপনারা দয়া করে কারো কোনো রাজনৈতিক কিংবা ধর্মীয় পরিচয়কে প্রাধান্য দেবেন না। একইসঙ্গে ব্যক্তিগত কিংবা দলীয় উদ্যোগের পাশাপাশি বন্যাদুর্গতদের সহায়তার জন্য সরকার ও প্রশাসন আপনাদের কাছে কোনো সহযোগিতা চাইলে নিজেদের সাধ্যমতো সহযোগিতার হাত বাড়িয়ে দিন।

তারেক রহমান বলেন, দল, মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে, আমরা যদি ঐক্যবদ্ধভাবে বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়াই, যার যার সাধ্যমতো বিপদগ্রস্থ মানুষের সহায়তায় এগিয়ে আসি; আল্লাহর রহমতে আমরা অবশ্যই এই পরিস্থিতি মোকাবেলায় সক্ষম হবো ইনশাআল্লাহ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন