• ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

মধ্যরাতে উত্তপ্ত শাবিপ্রবি:তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’

sylhetnewspaper.com
প্রকাশিত জুলাই ১৫, ২০২৪
মধ্যরাতে উত্তপ্ত শাবিপ্রবি:তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে মধ্যরাতে উত্তাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফর পরবর্তী সংবাদ সম্মেলনে এক বক্তব্যের জেরে নতুন মাত্রা পেয়েছে চলমান এই আন্দোলন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং হলগুলোতে এরই মাঝে মিছিল করছেন সাধারণ শিক্ষার্থীরা। দিয়েছেন বিক্ষোভের ডাক। একই অবস্থা দেখা গিয়েছে শাবিপ্রবি থেকেও। এ সময় আন্দোলনকারীরা রাজাকার শব্দে শ্লোগান বের করলে একই সময়ে বাঙ্গালী ধ্বনিতে শ্লোগান বের করে ছাত্রলীগ নেতাকর্মীরা।

সোমবার (১৫ জুলাই) রাতের প্রথমভাগে আনুমানিক সাড়ে এগারোটায় শাবিপ্রবির আবাসিক হল থেকে স্লোগান দিতে শুরু করেন ছাত্ররা। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হল, সৈয়দ মুজতবা আলী হল এবং প্রথমছাত্রী হল থেকে ভেসে আসে স্লোগানের শব্দ। এরপর আন্দোলনকারীদের মধ্য থেকে ক্যাম্পাসে ‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’,কীসের তোমার অধিকার, তুমি একটা রাজাকার’ ইত্যাদি স্লোগান দিতে শুরু করেন।

তার কিছুক্ষণের মধ্যেই শ্লোগান নিয়ে বিভিন্ন আবাসিক হল সহ ক্যাম্পাস প্রদক্ষিণ করে ছাত্রলীগ নেতাকর্মীরা। এ সময়,তুমি কে,আমি কে,বাঙ্গালী বাঙ্গালী বলে শ্লোগান দেন রারা।

জানতে চাইলে শাবি ছাত্রলীগ সাধারণ সম্পাদক সজিবুর রহমান বলেন, কোটার যৌক্তিক সমাধান দেয়ার লক্ষ্যে কাজ করা হচ্ছে। এটা হাইকোর্টের বিষয়। রাস্তায় আটকে মানুষের ভোগান্তি বাড়ানো যৌক্তিক না।

ছাত্রলীগ সভাপতি খলিলুর রহমান বলেন, কোটা নিয়ে প্রধানমন্ত্রী ভাবছেন। যা যৌক্তিক সে সমধানই নেয়া হচ্ছে। কোটার আন্দোলনে ভিন্ন ধারার রাজনৈতিক চর্চা করার খবর পতা যাচ্ছে। সুতরাং সরকারের সুদক্ষ চিন্তাভাবনার উপর ভরসা রেখেই সামনে এগিয়ে যাওয়া দরকার।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন