• ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই জিলহজ, ১৪৪৫ হিজরি

অটো রিকশা বন্ধের সিদ্ধান্ত জানতেন না প্রধানমন্ত্রী

sylhetnewspaper.com
প্রকাশিত মে ২১, ২০২৪
অটো রিকশা বন্ধের সিদ্ধান্ত জানতেন না প্রধানমন্ত্রী

রাজধানীতে অটো রিকশা বন্ধের সিদ্ধান্তের বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানতেন না।

তাদের জীবিকার ব্যবস্থা না করে এমন সিদ্ধান্ত নেওয়া যৌক্তিক মনে করেননি তিনি। সড়ক-মহাসড়ক বাঁধ দিয়ে রাজধানীর কোন কোন স্থানে কীভাবে অটো রিকশা চলবে, তা ঠিক করে দেওয়ার জন্য সড়ক বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

একইসঙ্গে তিনি একটি বিধিমালা করে ব্যাটারিচালিত অটো রিকশা ও ইজিবাইক নিয়ন্ত্রণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনাও দেন।

সোমবার (২০ মে) রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নির্দেশনা দেন। বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এ কথা জানান।

সচিব বলেন, অটো রিকশা নিয়ে একটি ঘটনা ঘটেছে। সেটি বিভিন্নভাবে পত্রিকায় এসেছে। অটো রিকশাচালকরা নিজেদের পক্ষ থেকে প্রতিক্রিয়া দেখিয়েছেন। সেটা প্রধানমন্ত্রীর নজরে এসেছে। তিনি সুস্পষ্টভাবে নির্দেশনা দিয়েছেন— অটো রিকশাচালকদের জীবন-জীবিকার বিষয়টি উপেক্ষা করে কোনও সিদ্ধান্ত নেওয়া যাবে না। তাদের জীবিকার বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, তোমরা আমাকে জানাওনি। তাদের জীবিকার কী ব্যবস্থা করা হয়েছে? বরং তাদের জীবিকার ব্যবস্থা না করে তাদের সম্পর্কে এমন সিদ্ধান্ত নেওয়া যৌক্তিক মনে করেননি তিনি।

এ বিষয়ে কেবিনেটে প্রধানমন্ত্রী বলেছেন, আমার সঙ্গে আলোচনা করা হয়নি। আমি জানিনি। আমার সঙ্গে তোমাদের কথা বলা উচিত ছিল। তাদের জীবিকার ব্যবস্থা না করে এমন কঠিন সিদ্ধান্ত নেওয়া যৌক্তিক হয়নি—যোগ করেন মন্ত্রিপরিষদ সচিব।

মাহবুব হোসেন বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, একটি বিধিমালার মাধ্যমে এটিকে রেগুলেট (নিয়ন্ত্রণ) করতে হবে। সেই রেগুলেশনে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। তাদের নির্দিষ্ট এলাকা ভাগ করে দিতে হবে, নির্ধারিত এলাকার বাইরে তারা গাড়ি চালাতে পারবে না— এর মধ্যেই তাদের চালাতে হবে।

তিনি বলেন, মহাসড়কে কিংবা বিজি হাব কিংবা সড়কে তারা অটো রিকশা চালাতে, যেতে পারবেন না। কোন কোন সড়কে চালাতে পারবেন, কী গতিতে চালাতে পারবেন— সেটাও প্রধানমন্ত্রী বলে দিয়েছেন।

কোনও অবস্থাতেই মহাসড়ক কিংবা বড় সড়কে তারা (অটো রিকশা) যেতে পারবেন না জানিয়ে সচিব বলেন, এ বিষয়গুলো নিশ্চিত করে সংশ্লিষ্ট আইন-বিধিমালা যথাযথভাবে সংশোধন কিংবা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারপ্রধান সড়ক বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন। অটো রিকশা যাতে সুশৃঙ্খলভাবে চলে সেজন্য এটির ব্যাটারি, ইঞ্জিন ও নান্দনিক অবকাঠামোর সমন্বয় করে তৈরির নির্দেশনাও দেন তিনি।

অটো রিকশাচালকদের জীবিকার ব্যবস্থার শিগগির উদ্যোগ নেওয়া হবে কি-না জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী তার নির্দেশনা সড়ক বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দিয়েছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন