• ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৮শে জিলকদ, ১৪৪৩ হিজরি

টি২০ বিশ্বকাপ,ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে নিউজিল্যান্ড

sylhetnewspaper.com
প্রকাশিত নভেম্বর ১১, ২০২১
টি২০ বিশ্বকাপ,ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে নিউজিল্যান্ড

ঠিক দুই বছর আগে লর্ডসে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে নাটকীয়ভাবে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা উল্লাসে মেতেছিল ইংল্যান্ড। সেই হারের দগদগে ক্ষত পূরণে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিল নিউজিল্যান্ড।

টুর্নামেন্ট বদলানোর সঙ্গে সঙ্গে ভাগ্যটাও যেন বদলে ফেললো কিউইরা। প্রথম সেমিতে ইংল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটে জয়ের মাধ্যমে প্রথম দল হিসেবে ফাইনালের টিকিট কাটলো নিউজিল্যান্ড,ইংল্যান্ডের দেয়া ১৬৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতে বিপর্যয়ে পড়ে কিউইরা। দলীয় ১৩ রানে ক্রিস ওকসের তোপের মুখে সাজঘরে ফিরতে হয় মার্টিন গাপটিল ও কেইন উইলিয়ামসনকে।

দলের এহেন বিপর্যয়ে ইনিংস মেরামতে এগিয়ে আসেন ডেভন কনওয়েকে ও ড্যারিল মিচেল। ৮২ রানের জুটি গড়ার পাশাপাশি এই দুই ব্যাটারের ব্যাটে ভর করে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেয় নিউজিল্যান্ড।

দলীয় ৯৫ রানে লিভিংস্টোনের স্পিন ভেলকিতে পরাস্ত হন কনওয়ে। তবে তার আগে খেলেন ৩৮ বলে ৪৬ রানের দুর্দান্ত এক ইনিংস।এক ওভার বাদেই কিউই শিবিরে ফের আঘাত হানেন লিভিংস্টোন। বিলিংসের তালুবন্দি করে ফেরান গ্লেন ফিলিপসকে।

কিন্তু উইকেটের অপরপ্রান্ত কামড়ে বসে থাকেন মিচেল। ৪১ বলে তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। তাকে সঙ্গ দিয়ে ইংলিশ বোলারদের তুলোধুনা করছিলেন ছয়ে নামা জিমি নিশাম। ১০ বলে ২৬ রানের ইনিংস খেলে আদিল রাশিদের শিকার বনে মাঠ ছাড়ার আগে দলকে দেখিয়ে আসেন জয়ের স্বপ্নটাও।বাকি কাজটা স্যান্টনারকে সঙ্গে নিয়ে সারেন মিচেল। ৫ উইকেটের দুর্দান্ত এক জয়ের পাশাপাশি ইংল্যান্ডের বিপক্ষে ২০১৯ বিশ্বকাপে হারের মধুর প্রতিশোধও নিল নিউজিল্যান্ড।

এর আগে আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় নিউজিল্যান্ড। ব্যাট করতে নেমে শুরুটা খুব একটা ভালো হয়নি ইংল্যান্ডের। দলীয় ৩৭ রানে ১৭ বলে ১৩ করে সাজঘরে ফেরেন ওপেনার জনি বেয়ারস্টো।দলীয় ৫৩ রানে ঈশ শোধির স্পিন ভেলকিতে এলবিডব্লিউয়ের ফাঁদে পরে মাঠ ছাড়তে হয় জশ বাটলারকেও। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ২৪ বলে ২৯ রান।

এরপর ডেভিড মালানকে নিয়ে কিউই বোলারদের ওপর তাণ্ডব শুরু করেন মঈন আলী। ৬৩ রানের জুটি গড়ার পাশাপাশি দলকে নিয়ে যেতে থাকেন বড় সংগ্রহের দিকে।৩০ বলে ৪১ করে মালানের বিদায়ে ভাঙে তাদের জুটি, কিন্তু উইকেট কামড়ে ধরে কিউই বোলারদের ওপর ছড়ি ঘোরাতে থাকেন মঈন। তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক।

তার ৩৭ বলে ৫১ রানের ইনিংসে ভর করে নিউজিল্যান্ডের সামনে শেষতক ১৬৬ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় ইংল্যান্ড।নিউজিল্যান্ডের হয়ে একটি করে উইকেট পান টিম সাউদি, অ্যাডাম মিলনে, ঈশ শোধি ও জিমই নিশাম।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •