• ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

৭ আগস্ট ১৮ নয়, ২৫ বা তদূর্ধ্বরা পাচ্ছেন টিকা

sylhetnewspaper.com
প্রকাশিত আগস্ট ৫, ২০২১

করোনার সংক্রমণ রোধে ইউনিয়ন পর্যায়ে ভ্যাকসিন প্রদান কার্যক্রমে ১৮ বছর বয়েসিরা এখনই সুযোগ পাচ্ছেন না।

চলমান বয়সসীমা অনুযায়ী ২৫ বা তদূর্ধ্বদের ভ্যাকসিনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এনিয়ে মাঠ পর্যায়ের প্রশাসনে ইতোমধ্যেই নির্দেশনা দেওয়া হয়েছে।স্বাস্থ্য অধিদপ্তর বয়সসীমা সংক্রান্ত বিষয়টি নিশ্চিত করেছে।

বয়সসীমা এবং ভ্যাকসিনেসন ক্যাম্পেইন বাস্তবায়ন বিষয়ক পরিবর্তিত নির্দেশনা শুক্রবার গণমাধ্যমে জানানোর কথা রয়েছে।পরিবর্তিত নির্দেশনা অনুযায়ী, ভ্যাকসিনেসন ক্যাম্পেইনের উদ্দিষ্ট জনগোষ্ঠী হবে ২৫ বছর বা তদূর্ধ্ব নাগরিক। ৭ আগস্টের ক্যাম্পেইন শুরুর প্রথম দুই ঘণ্টায় অগ্রাধিকার ভিত্তিতে পঞ্চাশোর্ধ বয়স্ক জনগোষ্ঠী, নারী এবং শারীরিক প্রতিবন্ধীদের ভ্যাকসিন প্রদান করা হবে।সুরক্ষা অ্যাপের মাধ্যমে যারা ভ্যাকসিনের আওতাধীন এলাকায় পূর্বে নিবন্ধন করেছেন কিন্তু ভ্যাকসিন গ্রহণ করেননি এবং নতুন নিবন্ধিতদের ভ্যাকসিন দেওয়া হবে।ক্যাম্পেইনে সারাদেশের উপজেলা পর্যায়ের প্রতিটি ইউনিয়নের যেকোনো একটি ওয়ার্ডের একটি কেন্দ্রে তিনটি বুথ, পৌরসভার প্রতিটি ওয়ার্ডে একটি কেন্দ্রে একটি বুথ এবং সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে এক থেকে তিনটি বুথের মাধ্যমে ভ্যাকসিন প্রদান করা হবে।উল্লেখ্য, প্রথমে ৭ আগস্ট থেকে ১২ আগস্ট পর্যন্ত গণটিকা কার্যক্রম বাস্তবায়নের পরিকল্পনা থাকলেও শেষ মুহূর্তে সরকার সিদ্ধান্ত পরিবর্তন করে।

পরিবর্তিত সিদ্ধান্ত অনুযায়ী ৭ আগস্ট ইউনিয়ন পর্যায়ে পাইলট রান হিসেবে ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এর পর পর্যবেক্ষণের জন্য ৭ দিনের বিরতি নিয়ে ১৪ আগস্ট থেকে গণটিকা প্রয়োগের সিদ্ধান্ত নেয় সরকার। তবে এই বিরতিতে বর্তমানে দেশের যেসব স্থানে ভ্যাকসিন প্রয়োগ চলছে তা অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

সূত্র সিলেটটুডে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন