• ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

কঠোর লকডাউনেও শাহজালালের ওরস সম্পন্ন : হাজারো ভক্তের সমাগম

sylhetnewspaper.com
প্রকাশিত জুলাই ২, ২০২১
কঠোর লকডাউনেও শাহজালালের ওরস সম্পন্ন : হাজারো ভক্তের সমাগম

নিজস্ব প্রতিবেদক :: সারা দেশের ন্যায় সিলেটেও চলছে কঠোর লকডাউন। বৃহস্পতিবার দিনভর সিলেটের তৎপর ছিল আইনশৃঙ্খলা বাহিনী। কিন্তু লকডাউন চলাকালে সিলেট শাহজালাল (র:) মাজারে ৭০২ তম ওরস সম্পন্ন।বৃহস্পতিবার (১জুলাই) রাতে স্বাস্থ্যবিধি অমান্য করে সেখানে জড়ো হয় হাজারো ভক্ত। সরকারি নির্দেশনা অমান্য করে জনসমাগম করে ওরসের আয়োজন করায় করোনা সংক্রমনের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে।

জানা যায়, বৃহস্পতিবার হযরত শাহ জালাল (র:) এর ওফাৎ দিবস উপলক্ষ্যে দরগাহ প্রাঙ্গনে ওরস, মিলাদ ও শিরনী বিতরণের আয়োজন করা হয়। এতে স্বাস্থ্যবিধি অমান্য করে হাজারো ভক্তবৃন্দ উপস্থিত হন দরগাহ প্রাঙ্গণে।এদিকে ওরসের দিন সকালে মানুষের সমাগম না থাকলে সন্ধ্যার দিকে বাড়তে থাকে মানুষের সমাগম। এতে করে রাত ১০ আগেই মাজার প্রাঙ্গণে ভিড় করেন আশেপাশের বাসিন্দারা। এতে ভিড়ের কারণে ভেঙে পরে সামাজিক দূরত্ব। এসময় স্বাস্থ্যবিধি উপেক্ষা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মাজারে গিলাফ চড়ান আওয়ামী লীগ নেতারা।

সারা দেশের ন্যায় সিলেটেও বৃদ্ধি পাচ্ছে করোনা ভাইরাস। এপরিস্থিতিতে সরকার ৭দিনের কঠোর লকডাউন ঘোষনা করেছে। লকডাউনেরও প্রথম দিন মাঠে তৎপর ছিল। তবে জনসমাগম নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও স্বাস্থ্যবিধি অমান্য করে হাজারো মানুষের উপস্থিতিতে এর আয়োজন করায় করোনা সংক্রমনের ঝুঁকি বেড়েছে বলে জানান সচেতন মহল।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ জানান, ‘মানুষের সমাগম শুনে কোতোয়ালী থানার ওসি এসএম আবু ফরহাদকে সাথে নিয়ে আমি সরেজমিন গিয়েছিলাম। ওরস হয়নি। এশার নামাজ শেষে দুইটি জানাযা হয়েছে। পরে দোয়া হয়েছে।’

উল্লেখ্য, গত ১২ জুন সংবাদ সম্মেলন করে হযরত শাহজালাল (রহ.) মাজারের সরেকওম মোতাওয়াল্লি ফাতেহ উল্লাহ আল আমান জানিয়েছেন ১১ ও ১২ জুলাই শাহজালাল মাজারের ওরস হওয়ার কথা ছিল। কিন্তু ওরসের আয়োজন করা হলে প্রচুর ভক্ত-অনুরাগী ভিড় করবেন। এতে নিরাপদ শারীরিক দূরত্ব মেনে চলা সম্ভব হবে না। যে কারণে করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যেতে পারে। ফলে এবারের ওরস আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছেন মাজার কর্তৃপক্ষ।

মাজার সেক্রেটারি সামুন মাহমুদ খান বলেন, ৭০০ বছরের ইতিহাসে এই দ্বিতীয়বারের মতো শাহজালাল মাজারের ওরস হচ্ছে না। মুক্তিযুদ্ধের বছরও এখানে ওরস হয়েছে। কিন্তু এবার তা করা সম্ভব হচ্ছে না।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •